প্রোগ্রামিং ভাষা
01. চলক কি?
উত্তর:
সি জামায় মেমোরিটে ভেটা সংরক্ষণ করতে যে নাম ব্যবহার হয়
02. ইন্টারনেটের তুলনায় কম্পাইলারের তুলনায় কম্পাইলারের সুবিধাসমূহ- কার্যপদ্ধতি ব্যাখ্যা করুন।
উত্তর:
কম্পাইলারের তুলনায় ইন্টারপ্রেটার কাজ করে সেলিনের কোড কার্যকর করতে। পদ্ধতিগতভাবে, ইন্টারপ্রেটারগুলি সোজা প্রোগ্রামিং ভাষার প্রোগ্রামকে এক্সিকিউট করে।
১. কম্পাইলার প্রোগ্রামটি সম্পূর্ণভাবে একবারে প্রক্রিয়া করে, যেখানে ইন্টারপ্রেটারটি এক্সিকিউট করে।
২. কম্পাইলার প্রোগ্রামটি সম্পূর্ণভাবে একবারে প্রক্রিয়া করে, যেখানে ইন্টারপ্রেটারটি এক্সিকিউট করে।
03. 4 GL কি?
উত্তর:
৪ জেনারেশন প্রোগ্রামিং ভাষার একটি শ্রেণী, যা সাধারণত ব্যবহারকারীদের জন্য সহজতর করে তোলে।
04. সি-প্রোগ্রামিং ভাষার সুবিধা-অসুবিধা আলোচনা করুন।
উত্তর:
সি ভাষার সুবিধা হলো এটি উচ্চ স্তরের ভাষা হওয়ায় এটি সহজে পড়া এবং লেখা যায়। এটি একটি শক্তিশালী ভাষা এবং সিস্টেম প্রোগ্রামিংয়ের জন্য উপযুক্ত। তবে, এর অসুবিধা হলো এটি কিছুটা জটিল এবং নতুন ব্যবহারকারীদের জন্য শেখা কঠিন হতে পারে।
05. কিভাবে K = 4 + 4 লেখা হয়?
উত্তর:
K = 4 + 4 লেখার সময়, K এর মান 8 হবে। এটি একটি সাধারণ গাণিতিক অপারেশন যেখানে 4 এবং 4 যোগ করা হয়।
06. 1-এ 1 কি?
উত্তর:
১-এ ১ হল একটি গাণিতিক অপারেশন যা সাধারণত যোগফল বোঝায়। এটি ১ এবং ১ এর যোগফল ২।
07. ১-এ ১ কি?
উত্তর:
১-এ ১ হল একটি গাণিতিক অপারেশন যা সাধারণত যোগফল বোঝায়। এটি ১ এবং ১ এর যোগফল ২।
08. ফাংশন "number" কীভাবে কাজ করে?
উত্তর:
ফাংশন "number" সাধারণত একটি সংখ্যা গ্রহণ করে এবং সেটিকে একটি নির্দিষ্ট ফরম্যাটে রূপান্তর করে। এটি সংখ্যা সম্পর্কিত বিভিন্ন কার্যক্রম সম্পাদন করতে ব্যবহৃত হয়।
09. চলক কি?
উত্তর:
সি ভাষায় চলক হলো একটি নাম যা মেমোরিতে তথ্য সংরক্ষণ করতে ব্যবহৃত হয়।
10. math.h ফাইলটি কি কাজ করে?
উত্তর:
math.h ফাইলটি গাণিতিক ফাংশনগুলির জন্য একটি হেডার ফাইল, যা বিভিন্ন গাণিতিক কার্যক্রম সম্পাদন করতে ব্যবহৃত হয় যেমন pow(), sin(), cos(), log() ইত্যাদি।
11. আউটপুট কি?
উত্তর:
আউটপুট হলো একটি প্রোগ্রামের ফলাফল যা ব্যবহারকারীকে প্রদর্শিত হয়, যেমন স্ক্রীনে লেখা বা ফাইলের মধ্যে সংরক্ষণ করা।
12. ইউজার ইনপুট কিভাবে নেওয়া হয়?
উত্তর:
ইউজার ইনপুট সাধারণত scanf() ফাংশনের মাধ্যমে নেওয়া হয়, যা ব্যবহারকারীর কাছ থেকে ডেটা গ্রহণ করে এবং সেটিকে নির্দিষ্ট ভেরিয়েবলে সংরক্ষণ করে।
13. scanf() কি?
উত্তর:
scanf() হলো একটি ইনপুট ফাংশন যা ব্যবহারকারীর কাছ থেকে ডেটা গ্রহণ করে। এটি বিভিন্ন ডেটা টাইপের জন্য ফরম্যাট স্পেসিফিকেশন ব্যবহার করে, যেমন integer (%d), float (%f), character (%c) ইত্যাদি।
14. ইনপুট কি?
ইনপুট হলো সেই তথ্য যা একটি প্রোগ্রামে প্রবেশ করানো হয়, যা প্রোগ্রামটি প্রক্রিয়া করে এবং আউটপুট তৈরি করে।
15. প্রোগ্রামিং কি?
উত্তর:
প্রোগ্রামিং হলো কম্পিউটারের জন্য নির্দেশাবলী লেখা, যা একটি নির্দিষ্ট কাজ সম্পাদন করতে ব্যবহৃত হয়।
16. Integer এবং long integer এর মধ্যে পার্থক্য কি? – সংক্ষিপ্ত
উত্তর:
১৬ বিট এবং ৩২ বিটের মধ্যে পার্থক্য হলো, integer এর আকার ২ byte এবং long integer এর আকার ৪ byte। ১৬ বিটে integer এর পরিসীমা -32768---32767 এবং ৩২ বিটে long integer এর পরিসীমা অনেক বেশি।
17. printf() ফাংশন কি?
উত্তর:
printf() ফাংশন ব্যবহার করে বিভিন্ন ডেটা টাইপের আউটপুট প্রদর্শন করা হয়।
18. পয়েন্টার কি?
উত্তর:
পয়েন্টার হলো একটি ভেরিয়েবল যা অন্য ভেরিয়েবলের মেমরি ঠিকানা ধারণ করে।
19. ভেরিয়েবল কি?
উত্তর:
ভেরিয়েবল হলো একটি নামকৃত স্থান যেখানে ডেটা সংরক্ষণ করা হয়।
20. "সোর্স কোড" কি? – সংক্ষিপ্ত
উত্তর:
সোর্স কোড হলো প্রোগ্রামিং ভাষায় লেখা নির্দেশাবলী যা কম্পিউটারের জন্য কার্যকরী।
21. HTML কি?
উত্তর:
HTML হলো একটি মার্কআপ ভাষা যা ওয়েব পেজ তৈরি করতে ব্যবহৃত হয়।
23. চলক কি?
উত্তর:
সি প্রোগ্রামিং ভাষায় চলক হলো একটি নাম যা মেমোরিতে তথ্য সংরক্ষণ করতে ব্যবহৃত হয়।
24. অ্যাসাইনমেন্ট অপারেটর কি এবং এটি কিভাবে কাজ করে?
উত্তর:
অ্যাসাইনমেন্ট অপারেটর হলো একটি অপারেটর যা একটি ভেরিয়েবলে একটি মান নির্ধারণ করে। এটি সাধারণত "=" চিহ্ন দ্বারা চিহ্নিত হয়, যা ডানপাশের মানকে বামপাশের ভেরিয়েবলে সংরক্ষণ করে।
25. 4GL কি?
উত্তর:
৪ জেনারেশন প্রোগ্রামিং ভাষা, যা সাধারণত ব্যবহারকারীদের জন্য সহজতর করে তোলে। এটি উচ্চ স্তরের ভাষা এবং ডেটাবেস পরিচালনার জন্য ব্যবহৃত হয়।
26. C প্রোগ্রামিং ভাষার অন্যান্য সুবিধা কি কি?
উত্তর:
সি প্রোগ্রামিং ভাষার সুবিধাগুলির মধ্যে অন্তর্ভুক্ত include: কার্যকরী, দ্রুত, এবং সিস্টেম স্তরের প্রোগ্রামিংয়ের জন্য উপযুক্ত।
27. ডেটাবেস কি?
উত্তর:
ডেটাবেস হলো তথ্যের একটি সংগঠিত সংগ্রহ, যা সাধারণত একটি কম্পিউটার সিস্টেমে সংরক্ষিত হয় এবং এটি তথ্য পরিচালনার জন্য ব্যবহৃত হয়।
28. "ডাটা স্ট্রাকচার" কি?
উত্তর:
ডাটা স্ট্রাকচার হলো তথ্য সংরক্ষণ এবং সংগঠনের একটি পদ্ধতি, যা তথ্যকে একটি নির্দিষ্ট কাঠামোতে সাজিয়ে রাখে। এটি সাধারণত ০ এবং ১ এর মাধ্যমে তথ্য সংরক্ষণ করে এবং বিভিন্ন ধরনের ডাটা স্ট্রাকচার যেমন অ্যারে, লিঙ্কড লিস্ট, স্ট্যাক, কিউ ইত্যাদি অন্তর্ভুক্ত করে।
30. "অ্যাবস্ট্রাকশন" কি?
উত্তর:
অ্যাবস্ট্রাকশন হলো একটি প্রক্রিয়া যা জটিল তথ্যকে সহজে বোঝার জন্য মৌলিক তথ্যের উপর ফোকাস করে। এটি সাধারণত অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিংয়ে ব্যবহৃত হয়।
31. "পলিমরফিজম" কি?
উত্তর:
পলিমরফিজম হলো একটি বৈশিষ্ট্য যা একই নামের ফাংশন বা মেথড বিভিন্ন ধরনের ডেটা টাইপের জন্য বিভিন্নভাবে কাজ করতে সক্ষম।
32. C, C++ এবং Java এর মধ্যে পার্থক্য কি?
উত্তর:
C হলো একটি প্রাথমিক প্রোগ্রামিং ভাষা, C++ হলো অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ভাষা এবং Java হলো একটি প্ল্যাটফর্ম-নিরপেক্ষ ভাষা। C++ এ অবজেক্ট ওরিয়েন্টেড ফিচার রয়েছে, যেখানে Java এ গার্বেজ কালেকশন এবং মাল্টিথ্রেডিং এর সুবিধা রয়েছে।
33. ভেরিয়েবল কি?
উত্তর:
ভেরিয়েবল হলো একটি নামকৃত স্থান যেখানে ডেটা সংরক্ষণ করা হয় এবং এটি প্রোগ্রামের চলাকালীন পরিবর্তিত হতে পারে।
34. variable1++ এবং ++variable এর মধ্যে পার্থক্য কি?
উত্তর:
variable1++ হলো পোস্ট-ইনক্রিমেন্ট, যেখানে প্রথমে ভেরিয়েবলের বর্তমান মান ব্যবহার করা হয় এবং পরে মান বাড়ানো হয়। ++variable হলো প্রি-ইনক্রিমেন্ট, যেখানে প্রথমে ভেরিয়েবলের মান বাড়ানো হয় এবং পরে ব্যবহার করা হয়।
35. অ্যালগরিদম কি?
উত্তর:
অ্যালগরিদম হলো একটি নির্দিষ্ট পদক্ষেপের সমষ্টি যা একটি সমস্যা সমাধানের জন্য প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করে।
36. ভেরিয়েবলের নাম নির্ধারণ - নিয়ম কি?
উত্তর:
ভেরিয়েবলের নাম নির্ধারণের সময় কিছু নিয়ম অনুসরণ করতে হয়, যেমন: নামটি অক্ষর দিয়ে শুরু হতে হবে, সংখ্যা ব্যবহার করা যাবে কিন্তু প্রথমে নয়, এবং বিশেষ চিহ্ন ব্যবহার করা যাবে না।
37. scanf() কি?
উত্তর:
scanf() হলো একটি ইনপুট ফাংশন যা ব্যবহারকারীর কাছ থেকে ডেটা গ্রহণ করে। এটি সাধারণত কীবোর্ড থেকে ইনপুট নেওয়ার জন্য ব্যবহৃত হয়। "d" হল integer এর জন্য, "f" হল float এর জন্য এবং অন্যান্য ফরম্যাট স্পেসিফিকেশন রয়েছে।
38. printf() কি?
উত্তর:
printf() হলো একটি আউটপুট ফাংশন যা বিভিন্ন ডেটা টাইপের আউটপুট প্রদর্শন করতে ব্যবহৃত হয়।
39. পয়েন্টার কি?
উত্তর:
পয়েন্টার হলো একটি ভেরিয়েবল যা অন্য ভেরিয়েবলের মেমরি ঠিকানা ধারণ করে।
40. ফাংশন কি?
উত্তর:
ফাংশন হলো একটি কোডের ব্লক যা একটি নির্দিষ্ট কাজ সম্পাদন করে এবং এটি পুনরায় ব্যবহারযোগ্য।
41. ডেটা টাইপ কি?
উত্তর:
ডেটা টাইপ হলো একটি নির্দিষ্ট ধরনের তথ্য যা একটি ভেরিয়েবলে সংরক্ষণ করা হয়, যেমন: integer, float, character ইত্যাদি।
42. প্রোগ্রামিং ভাষার ইতিহাস কি এবং কেন এটি গুরুত্বপূর্ণ?
উত্তর:
প্রোগ্রামিং ভাষার ইতিহাস জানলে আমরা বুঝতে পারি কিভাবে বিভিন্ন ভাষা তৈরি হয়েছে এবং তাদের উন্নয়ন কিভাবে হয়েছে। এটি নতুন ভাষা শিখতে এবং প্রযুক্তির অগ্রগতির সাথে তাল মিলিয়ে চলতে সাহায্য করে।
43. মুদ্রাস্ফীতি কি?
উত্তর:
মুদ্রাস্ফীতি হলো অর্থনীতির একটি অবস্থা যেখানে সাধারণভাবে পণ্যের দাম বাড়ে এবং এর ফলে মুদ্রার ক্রয়ক্ষমতা কমে যায়।
44. ডেটাবেস কি?
উত্তর:
ডেটাবেস হলো তথ্যের একটি সংগঠিত সংগ্রহ, যা সাধারণত একটি কম্পিউটার সিস্টেমে সংরক্ষিত হয় এবং এটি তথ্য পরিচালনার জন্য ব্যবহৃত হয়।
45. রেকর্ড কি?
উত্তর:
রেকর্ড হলো একটি ডেটাবেসের মধ্যে তথ্যের একটি সেট যা সাধারণত একটি নির্দিষ্ট বিষয়বস্তু বা বিষয়বস্তুর সাথে সম্পর্কিত।
46. scanf() ফাংশন কিভাবে কাজ করে?
উত্তর:
scanf() ফাংশন ব্যবহার করে ইনপুট নেওয়া হয়। এটি বিভিন্ন ডেটা টাইপের জন্য ফরম্যাট স্পেসিফিকেশন ব্যবহার করে, যেমন: "%d" integer এর জন্য, "%f" float এর জন্য ইত্যাদি।
47. ভেরিয়েবলের ধরন কি?
উত্তর:
ভেরিয়েবলের ধরন হলো signed, unsigned, long ইত্যাদি। এটি ভেরিয়েবলের মানের পরিসীমা নির্ধারণ করে এবং এটি কিভাবে ব্যবহার করা হবে তা নির্দেশ করে।
48. হেডার প্রোগ্রামিং ভাষার জন্য কেন গুরুত্বপূর্ণ?
উত্তর:
হেডার ফাইলগুলি প্রোগ্রামিং ভাষার জন্য গুরুত্বপূর্ণ কারণ:
১. সিস্টেমের ফাংশন এবং ডেটা টাইপের সংজ্ঞা দেয়।
২. প্রোগ্রামারদের জন্য কোড পুনঃব্যবহারযোগ্য করে।
৩. প্রোগ্রামের বিভিন্ন অংশের মধ্যে যোগাযোগ সহজ করে।
49. প্রোগ্রাম কি?
উত্তর:
প্রোগ্রাম হলো একটি নির্দেশনার সেট যা একটি নির্দিষ্ট কাজ সম্পাদন করতে কম্পিউটারে চালানো হয়।
50. B.A. প্রোগ্রাম কি?
উত্তর:
B.A. প্রোগ্রাম হলো একটি স্নাতক ডিগ্রি প্রোগ্রাম যা সাধারণত মানবিক ও সামাজিক বিজ্ঞান বিষয়ক শিক্ষা প্রদান করে। B.A. প্রোগ্রামের আওতায় বিভিন্ন বিষয়ের উপর পাঠ্যক্রম অন্তর্ভুক্ত থাকে।
51. ডেটা কি?
উত্তর:
ডেটা হলো তথ্যের একটি সেট যা প্রক্রিয়াকরণের জন্য ব্যবহৃত হয় এবং এটি বিভিন্ন ফরম্যাটে থাকতে পারে।
52. সি প্রোগ্রামিং ভাষায় ফাংশন কিভাবে কাজ করে?
উত্তর:
সি প্রোগ্রামিং ভাষায় ফাংশন একটি কোডের ব্লক যা একটি নির্দিষ্ট কাজ সম্পাদন করে। এটি সাধারণত একটি নাম, আর্গুমেন্ট এবং একটি রিটার্ন টাইপ থাকে। উদাহরণস্বরূপ, printf() এবং scanf() ফাংশনগুলি।
53. ভেরিয়েবল কি?
উত্তর:
ভেরিয়েবল হলো একটি নামকৃত স্থান যেখানে ডেটা সংরক্ষণ করা হয় এবং এটি প্রোগ্রামের চলাকালীন পরিবর্তিত হতে পারে।
54. "ফাংশন পয়েন্টার" কি?
উত্তর:
ফাংশন পয়েন্টার হলো একটি পয়েন্টার যা একটি ফাংশনের ঠিকানা ধারণ করে এবং এটি ফাংশনকে কল করার জন্য ব্যবহৃত হয়।
55. লজিক্যাল অপারেটর কি?
উত্তর:
লজিক্যাল অপারেটর হলো একটি প্রোগ্রামিং কনসেপ্ট যা শর্তাবলীর মধ্যে যুক্তি তৈরি করে, যেমন AND, OR, NOT ইত্যাদি।
56. কি ভাবে পূর্ণ সংখ্যাকে দশমিক সংখ্যা করা যায়?
উত্তর:
সি প্রোগ্রামিং ভাষায় পূর্ণ সংখ্যাকে দশমিক সংখ্যায় রূপান্তর করার জন্য printf() এবং scanf() ফাংশন ব্যবহার করা হয়। উদাহরণস্বরূপ:
’’printf("%d", num);
scanf("%d", &num);
```
57. ডেটা স্ট্রাকচার কি?
উত্তর:
ডেটা স্ট্রাকচার হলো তথ্য সংরক্ষণ এবং সংগঠনের একটি পদ্ধতি যা তথ্যকে একটি নির্দিষ্ট কাঠামোতে সাজিয়ে রাখে।
58. প্রোগ্রামিং ভাষার বিভিন্ন ধরনের ব্যবহার কি?
উত্তর:
প্রোগ্রামিং ভাষার বিভিন্ন ধরনের ব্যবহার রয়েছে, যেমন: সফটওয়্যার ডেভেলপমেন্ট, ওয়েব ডেভেলপমেন্ট, ডেটাবেস ম্যানেজমেন্ট, সিস্টেম প্রোগ্রামিং ইত্যাদি।
59. RAM কি?
উত্তর:
RAM (Random Access Memory) হলো একটি কম্পিউটার মেমরি যা ডেটা এবং প্রোগ্রামগুলি সাময়িকভাবে সংরক্ষণ করে এবং এটি দ্রুত অ্যাক্সেসের জন্য ব্যবহৃত হয়।
61. সেমিস্টার প্ল্যানিং কি?
উত্তর:
সেমিস্টার প্ল্যানিং হলো একটি প্রক্রিয়া যার মাধ্যমে শিক্ষার্থীদের জন্য সেমিস্টারের সময়সূচী এবং পাঠ্যক্রম নির্ধারণ করা হয়।
62. for এবং do লুপের মধ্যে মৌলিক পার্থক্য কি?
উত্তর:
for লুপ সাধারণত একটি নির্দিষ্ট সংখ্যক পুনরাবৃত্তির জন্য ব্যবহৃত হয়, যেখানে do লুপ অন্তত একবার কার্যকর হয়।
63. ডিস্ক কি?
উত্তর:
ডিস্ক হলো তথ্য সংরক্ষণের একটি মাধ্যম।
64. কেন ইনফরমেশন টেকনোলজি গুরুত্বপূর্ণ?
উত্তর:
ইনফরমেশন টেকনোলজি ব্যবসা এবং যোগাযোগের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
65. কি ওয়েব সার্ভার?
উত্তর:
ওয়েব সার্ভার হলো একটি সফটওয়্যার যা ওয়েব পেজগুলি ব্যবহারকারীদের জন্য সরবরাহ করে।
66. প্রোগ্রামিং ভাষার প্রকারভেদ কি?
উত্তর:
প্রোগ্রামিং ভাষার প্রকারভেদ হলো: উচ্চ স্তরের ভাষা, নিম্ন স্তরের ভাষা, অবজেক্ট-ওরিয়েন্টেড ভাষা ইত্যাদি।
67. কি অ্যালগরিদম?
উত্তর: অ্যালগরিদম হলো একটি সমস্যা সমাধানের জন্য পদক্ষেপের একটি সেট।
68. Mark [514] কি?
উত্তর:
Mark [514] একটি প্রোগ্রামিং ভাষার একটি বিশেষত্ব যা বিভিন্ন ধরনের তথ্যের জন্য ব্যবহার করা হয়। এটি ব্যবহারকারীদের জন্য তথ্য সংরক্ষণ এবং পরিচালনা করার সুবিধা প্রদান করে। Mark [514] এর মাধ্যমে ব্যবহারকারী তাদের তথ্যকে সহজে বিশ্লেষণ করতে পারে।
69. মূলত কি?
উত্তর:
মূলত হলো একটি প্রোগ্রামের প্রধান অংশ যা কার্যকরী কোড ধারণ করে এবং এটি প্রোগ্রামের শুরুতে কার্যকর হয়।
70. k++ এবং ++k এর মধ্যে পার্থক্য কি?
উত্তর:
k++ হলো পোস্ট-ইনক্রিমেন্ট অপারেটর, যা প্রথমে k এর মান প্রদান করে এবং পরে k এর মান 1 বাড়ায়।
++k হলো প্রি-ইনক্রিমেন্ট অপারেটর, যা প্রথমে k এর মান 1 বাড়ায় এবং পরে নতুন মান প্রদান করে।
71. return কি?
উত্তর:
return একটি কিওয়ার্ড যা একটি ফাংশনের কার্যক্রম শেষ করে এবং একটি মান ফেরত দেয়। এটি সাধারণত ফাংশনের শেষে ব্যবহৃত হয়।
72. scanf() এবং "%d", "%f" কি?
উত্তর:
scanf() একটি ইনপুট ফাংশন যা ব্যবহারকারীর ইনপুট গ্রহণ করে। "%d" হলো Integer এর জন্য format specification এবং "%f" হলো float এর জন্য।
73. float কি?
উত্তর:
float হলো একটি ডেটা টাইপ যা দশমিক সংখ্যা সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। এটি সাধারণত সংখ্যা সংরক্ষণের জন্য ব্যবহৃত হয় যেখানে ভগ্নাংশের প্রয়োজন হয়।
74. ফাংশন return কি?
উত্তর:
ফাংশন return একটি কিওয়ার্ড যা ফাংশনের কার্যক্রম শেষ করে এবং একটি মান ফেরত দেয়। এটি সাধারণত main() ফাংশনের শেষে ব্যবহৃত হয়।
75. কি-ওয়ালেট কি?
উত্তর:
কি-ওয়ালেট হলো একটি সফটওয়্যার যা ব্যবহারকারীদের জন্য ডিজিটাল মুদ্রা সংরক্ষণ এবং পরিচালনা করার সুবিধা প্রদান করে।
76. "x" এবং "y" -এর মধ্যে কি সম্পর্ক?
উত্তর:
"x" এবং "y" হলো ভেরিয়েবল যা সাধারণত গাণিতিক বা লজিক্যাল অপারেশনগুলিতে ব্যবহৃত হয়। একটি ভেরিয়েবলের মান "y" এর মান দ্বারা নির্ধারিত হতে পারে।
77. অ্যারে কি?
উত্তর: অ্যারে হলো একই ধরনের ডেটার একটি সংগ্রহ যা একটি নির্দিষ্ট আকারে সংরক্ষিত হয়।
78. "অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং" কি? - ব্যাখ্যা করুন।
উত্তর:
অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং (OOP) হলো একটি প্রোগ্রামিং পদ্ধতি যা অবজেক্টের মাধ্যমে ডেটা এবং ফাংশনকে একত্রিত করে। এটি কোডের পুনঃব্যবহারযোগ্যতা এবং মডুলারিটি বৃদ্ধি করে। 79. "ক্লাস" কি?
উত্তর:
ক্লাস হলো একটি টেমপ্লেট যা অবজেক্ট তৈরি করতে ব্যবহৃত হয়। এটি ডেটা এবং ফাংশনের একটি সংকলন।
80. অবজেক্ট কি?
উত্তর:
অবজেক্ট হলো একটি ক্লাসের একটি ইনস্ট্যান্স যা ডেটা এবং ফাংশন ধারণ করে। এটি বাস্তব জগতের একটি প্রতিনিধিত্ব।
81. মানে কি?
উত্তর:
মান হলো একটি ভেরিয়েবলের মধ্যে সংরক্ষিত তথ্য যা প্রোগ্রামের চলাকালীন পরিবর্তিত হতে পারে।
82. "scanf("%d", &var);" - ব্যাখ্যা করুন।
উত্তর:
"scanf("%d", &var);" স্টেটমেন্টটি ব্যবহারকারীর ইনপুট গ্রহণ করে এবং সেটিকে ভেরিয়েবলে সংরক্ষণ করে। এখানে "%d" ইনপুটের জন্য integer টাইপ এবং "&var" হলো ভেরিয়েবলের ঠিকানা।
83. ভেরিয়েবল কি?
উত্তর:
ভেরিয়েবল হলো একটি নামকৃত স্থান যেখানে ডেটা সংরক্ষণ করা হয় এবং এটি প্রোগ্রামের চলাকালীন পরিবর্তিত হতে পারে।
84. সি প্রোগ্রামিং ভাষার বৈশিষ্ট্য কি কি?
উত্তর:
সি প্রোগ্রামিং ভাষার বৈশিষ্ট্য হলো: এটি উচ্চ স্তরের ভাষা, এটি মডুলার, এটি কার্যকরী এবং এটি বিভিন্ন ডেটা টাইপ সমর্থন করে।
85. ফাংশন কি?
উত্তর:
ফাংশন হলো একটি কোডের ব্লক যা একটি নির্দিষ্ট কাজ সম্পন্ন করে এবং এটি পুনরায় ব্যবহারযোগ্য।
86. ইনপুট এবং আউটপুট কি?
উত্তর:
ইনপুট হলো তথ্য যা প্রোগ্রামে প্রবেশ করানো হয় এবং আউটপুট হলো তথ্য যা প্রোগ্রাম থেকে বের হয়।
87. কি ধরনের ডেটা টাইপ আছে?
উত্তর:
সি প্রোগ্রামিং ভাষায় বিভিন্ন ধরনের ডেটা টাইপ রয়েছে, যেমন: int, float, char, double ইত্যাদি।
88. কি প্রোগ্রামিং ভাষা?
উত্তর:
প্রোগ্রামিং ভাষা হলো একটি নিয়মাবলী, যা কম্পিউটারকে নির্দেশ দেয়। এটি বিভিন্ন ধরনের কাজ সম্পন্ন করার জন্য ব্যবহৃত হয়। প্রোগ্রামিং ভাষার মাধ্যমে ব্যবহারকারী তাদের চিন্তা এবং সমস্যার সমাধান করতে পারে।
89. লজিক্যাল অপারেটর কি?
উত্তর:
লজিক্যাল অপারেটর হলো একটি প্রোগ্রামিং কনসেপ্ট যা শর্তাবলীর মধ্যে যুক্তি তৈরি করে, যেমন AND, OR, NOT ইত্যাদি।
90. ইনপুট এবং আউটপুট কি?
উত্তর:
ইনপুট হলো তথ্য যা প্রোগ্রামে প্রবেশ করানো হয় এবং আউটপুট হলো তথ্য যা প্রোগ্রাম থেকে বের হয়। এটি সাধারণত ব্যবহারকারীর জন্য প্রদর্শিত হয়।
91. Runtime error কি?
উত্তর:
Runtime error হলো একটি ত্রুটি যা প্রোগ্রাম চলাকালীন ঘটে। এটি সাধারণত প্রোগ্রামের লজিক্যাল ত্রুটি বা অপ্রত্যাশিত ইনপুটের কারণে ঘটে।
92. কি ধরনের ডেটা টাইপ আছে?
উত্তর:
সি প্রোগ্রামিং ভাষায় বিভিন্ন ধরনের ডেটা টাইপ রয়েছে, যেমন: int, float, char, double ইত্যাদি।
93. প্রোগ্রামিং কি?
উত্তর:
প্রোগ্রামিং হলো একটি প্রক্রিয়া যার মাধ্যমে কম্পিউটারকে নির্দিষ্ট কাজ সম্পন্ন করার জন্য নির্দেশনা দেওয়া হয়।
94. প্রোগ্রামিং ভাষার প্রকারভেদ কি?
উত্তর:
প্রোগ্রামিং ভাষা বিভিন্ন প্রকারের হতে পারে, যেমন: উচ্চ স্তরের ভাষা, নিম্ন স্তরের ভাষা, অবজেক্ট-ওরিয়েন্টেড ভাষা ইত্যাদি। উচ্চ স্তরের ভাষা সাধারণত মানুষের জন্য সহজ এবং নিম্ন স্তরের ভাষা কম্পিউটারের জন্য বেশি কার্যকর।
95. ফাংশন কি?
উত্তর:
ফাংশন হলো একটি কোডের ব্লক যা একটি নির্দিষ্ট কাজ সম্পন্ন করে এবং এটি পুনরায় ব্যবহারযোগ্য। ফাংশন সাধারণত ইনপুট গ্রহণ করে এবং আউটপুট প্রদান করে।
96. ইনপুট এবং আউটপুট কি?
উত্তর:
ইনপুট হলো তথ্য যা প্রোগ্রামে প্রবেশ করানো হয় এবং আউটপুট হলো তথ্য যা প্রোগ্রাম থেকে বের হয়। এটি সাধারণত ব্যবহারকারীর জন্য প্রদর্শিত হয়।
97. উপস্থাপন কি?
উত্তর:
উপস্থাপন হলো তথ্য বা ডেটাকে একটি নির্দিষ্ট ফরম্যাটে উপস্থাপন করার প্রক্রিয়া।
98. সি প্রোগ্রামিং ভাষার নাম কি?
উত্তর:
সি প্রোগ্রামিং ভাষার নাম হলো "C Programming Language"।
99. সি কি?
উত্তর:
সি হলো একটি উচ্চ স্তরের প্রোগ্রামিং ভাষা যা সাধারণত সিস্টেম প্রোগ্রামিং এবং অ্যাপ্লিকেশন প্রোগ্রামিংয়ের জন্য ব্যবহৃত হয়।
100. সি প্রোগ্রামের মূল অংশ কি?
উত্তর:
সি প্রোগ্রামের মূল অংশ হলো "main" ফাংশন। এটি হলো প্রোগ্রামের প্রবেশদ্বার এবং এখানে প্রোগ্রামটি শুরু হয়।
101. সি প্রোগ্রামে কম্পাইলার কি?
উত্তর:
কম্পাইলার হলো একটি সফটওয়্যার যা সি প্রোগ্রামকে মেশিন কোডে রূপান্তর করে যাতে কম্পিউটার এটি বুঝতে পারে।
102. সি প্রোগ্রামে হেডার ফাইলের ব্যবহার কি?
উত্তর:
হেডার ফাইল হলো একটি ফাইল যা প্রোগ্রামে ব্যবহৃত ফাংশন এবং ডেটা টাইপের ঘোষণা ধারণ করে। এটি প্রোগ্রামের কার্যকারিতা বাড়ায়।
103. OOP কি?
উত্তর:
OOP (Object Oriented Programming) হলো একটি প্রোগ্রামিং পদ্ধতি যা অবজেক্টের মাধ্যমে ডেটা এবং ফাংশনকে একত্রিত করে। এটি কোডের পুনঃব্যবহারযোগ্যতা এবং মডুলারিটি বৃদ্ধি করে।
104. সি প্রোগ্রামিংয়ে #include এর ব্যবহার কি?
উত্তর:
#include নির্দেশ করে যে প্রোগ্রামে স্ট্যান্ডার্ড ইনপুট এবং আউটপুট ফাংশনগুলি ব্যবহার করা হবে। এটি printf() এবং scanf() এর মতো ফাংশনগুলির জন্য প্রয়োজনীয়।
105. অ্যাসেম্বলার কি?
উত্তর:
অ্যাসেম্বলার হলো একটি প্রোগ্রাম যা অ্যাসেম্বলি ভাষার কোডকে মেশিন কোডে রূপান্তর করে। এটি কম্পিউটারের জন্য কার্যকরী কোড তৈরি করে।
106. "সি" প্রোগ্রামিং ভাষার বৈশিষ্ট্য কি?
উত্তর:
সি প্রোগ্রামিং ভাষার বৈশিষ্ট্য হলো: এটি উচ্চ স্তরের ভাষা, এটি মডুলার, এটি কার্যকরী এবং এটি বিভিন্ন ডেটা টাইপ সমর্থন করে।
107. ডেটা টাইপ কি?
উত্তর:
ডেটা টাইপ হলো একটি নির্দিষ্ট ধরনের তথ্য যা একটি ভেরিয়েবলে সংরক্ষিত হয়। এটি নির্ধারণ করে যে ভেরিয়েবলটি কি ধরনের মান ধারণ করতে পারে।
108. সি প্রোগ্রামে পয়েন্টার কি?
উত্তর:
পয়েন্টার হলো একটি ভেরিয়েবল যা অন্য ভেরিয়েবলের মেমরি ঠিকানা ধারণ করে। এটি ডেটার সরাসরি অ্যাক্সেস এবং পরিচালনার জন্য ব্যবহৃত হয়।
109. ফাংশন প্রোটোটাইপ কি?
উত্তর:
ফাংশন প্রোটোটাইপ হলো একটি ফাংশনের ঘোষণা যা ফাংশনের নাম, আর্গুমেন্ট এবং রিটার্ন টাইপ নির্দেশ করে। এটি ফাংশনের সংজ্ঞার আগে ব্যবহার করা হয়।
110. সি কি একটি প্রোগ্রামিং ভাষা? ব্যাখ্যা করুন।
উত্তর:
সি একটি উচ্চ স্তরের প্রোগ্রামিং ভাষা যা সাধারণত সিস্টেম প্রোগ্রামিং এবং অ্যাপ্লিকেশন প্রোগ্রামিংয়ের জন্য ব্যবহৃত হয়। এটি কার্যকরী এবং অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং সমর্থন করে।
111. সি এর উপকারিতা কি?
উত্তর:
সি প্রোগ্রামিং ভাষার কিছু উপকারিতা হলো: এটি দ্রুত, কার্যকরী, এবং বিভিন্ন প্ল্যাটফর্মে কাজ করতে সক্ষম।
112. সি প্রোগ্রামে ভেরিয়েবল কি?
উত্তর:
ভেরিয়েবল হলো একটি নামকৃত স্থান যেখানে ডেটা সংরক্ষণ করা হয়। এটি প্রোগ্রামের চলাকালীন পরিবর্তিত হতে পারে।
113. সি প্রোগ্রামে কন্ডিশনাল স্টেটমেন্ট কি?
উত্তর:
কন্ডিশনাল স্টেটমেন্ট হলো একটি প্রোগ্রামিং কনসেপ্ট যা শর্তাবলীর ভিত্তিতে কোডের একটি অংশ কার্যকর করে, যেমন if, else, switch ইত্যাদি।
114. সি প্রোগ্রামে লুপ কি?
উত্তর:
লুপ হলো একটি কোডের ব্লক যা নির্দিষ্ট শর্ত পূরণ না হওয়া পর্যন্ত পুনরায় কার্যকর হয়। এটি for, while, do-while লুপের মাধ্যমে বাস্তবায়িত হয়।
115. সি প্রোগ্রামে ফাংশন কি?
উত্তর:
ফাংশন হলো একটি কোডের ব্লক যা একটি নির্দিষ্ট কাজ সম্পন্ন করে এবং এটি পুনরায় ব্যবহারযোগ্য। এটি ইনপুট গ্রহণ করে এবং আউটপুট প্রদান করে।
116. সি প্রোগ্রামে পয়েন্টার কি?
উত্তর:
পয়েন্টার হলো একটি ভেরিয়েবল যা অন্য ভেরিয়েবলের মেমরি ঠিকানা ধারণ করে। এটি ডেটার সরাসরি অ্যাক্সেস এবং পরিচালনার জন্য ব্যবহৃত হয়।
117. নাম লিখুন কি?
উত্তর:
এটি একটি প্রোগ্রামিং কনসেপ্ট যা ব্যবহারকারীর ইনপুট গ্রহণ করে এবং প্রোগ্রামের কার্যকারিতা বাড়ায়।
118. ভেরিয়েবল কি?
উত্তর:
ভেরিয়েবল হলো একটি নামকৃত স্থান যেখানে ডেটা সংরক্ষণ করা হয় এবং এটি প্রোগ্রামের চলাকালীন পরিবর্তিত হতে পারে।
119. লুপ কি?
উত্তর:
লুপ হলো একটি কোডের ব্লক যা নির্দিষ্ট শর্ত পূরণ না হওয়া পর্যন্ত পুনরায় কার্যকর হয়।
120. While log & Do...While log এর মধ্যে পার্থক্য কি?
| While log | Do...While log |
|-----------|----------------|
| এটি শর্ত পূরণ হলে প্রথমে পরীক্ষা করে এবং তারপর কার্যকর হয়। | এটি প্রথমে কার্যকর হয় এবং পরে শর্ত পরীক্ষা করে। |
| যদি শর্ত পূরণ না হয় তবে এটি একবারও কার্যকর নাও হতে পারে। | এটি অন্তত একবার কার্যকর হয়। |
121. ফাংশন কি?
উত্তর:
ফাংশন হলো একটি কোডের ব্লক যা একটি নির্দিষ্ট কাজ সম্পন্ন করে এবং এটি পুনরায় ব্যবহারযোগ্য।
122. প্রোগ্রামিং ভাষা এবং এর প্রকারভেদ সম্পর্কে আলোচনা করুন।
উত্তর:
প্রোগ্রামিং ভাষা হলো একটি নিয়মাবলী যা কম্পিউটারকে নির্দেশনা দেওয়ার জন্য ব্যবহৃত হয়। বিভিন্ন প্রকারের প্রোগ্রামিং ভাষা রয়েছে, যেমন: উচ্চ স্তরের ভাষা, নিম্ন স্তরের ভাষা, অবজেক্ট-ওরিয়েন্টেড ভাষা ইত্যাদি।
123. সি প্রোগ্রামিং ভাষার মূল বৈশিষ্ট্য কি?
উত্তর:
সি প্রোগ্রামিং ভাষার কিছু মূল বৈশিষ্ট্য হলো: এটি উচ্চ স্তরের ভাষা, এটি কার্যকরী এবং এটি বিভিন্ন ডেটা টাইপ সমর্থন করে।
124. সি প্রোগ্রামে কন্ডিশনাল স্টেটমেন্টের প্রকারভেদ কি?
উত্তর:
সি প্রোগ্রামে কন্ডিশনাল স্টেটমেন্টের প্রকারভেদ হলো:
1. if statement
2. if-else statement
3. switch statement
125. সি প্রোগ্রামে লুপের প্রকারভেদ কি?
উত্তর:
সি প্রোগ্রামে লুপের প্রকারভেদ হলো:
1. for loop
2. while loop
3. do-while loop
126. সি প্রোগ্রামে ফাংশনের প্রকারভেদ কি?
উত্তর:
সি প্রোগ্রামে ফাংশনের প্রকারভেদ হলো:
1. Standard Library Functions
2. User-defined Functions
127. পয়েন্টার কি?
উত্তর:
পয়েন্টার হলো একটি ভেরিয়েবল যা অন্য ভেরিয়েবলের মেমরি ঠিকানা ধারণ করে। এটি ডেটার সরাসরি অ্যাক্সেস এবং পরিচালনার জন্য ব্যবহৃত হয়।
128. প্রোগ্রামিং ভাষার সংজ্ঞা কি?
উত্তর:
প্রোগ্রামিং ভাষা হলো একটি নিয়মাবলী যা কম্পিউটারকে নির্দেশনা দেওয়ার জন্য ব্যবহৃত হয়।
129. পয়েন্টার কি?
উত্তর:
পয়েন্টার হলো একটি ভেরিয়েবল যা অন্য ভেরিয়েবলের মেমরি ঠিকানা ধারণ করে।
130. (256) এর গুণনীয়ক গুলি কি?
উত্তর:
256 এর গুণনীয়ক গুলি হলো: 1, 2, 4, 8, 16, 32, 64, 128, 256।
131. সি প্রোগ্রামে ফাংশন কি?
উত্তর:
ফাংশন হলো একটি কোডের ব্লক যা একটি নির্দিষ্ট কাজ সম্পন্ন করে এবং এটি পুনরায় ব্যবহারযোগ্য।
132. সি প্রোগ্রামে কন্ডিশনাল স্টেটমেন্টের প্রকারভেদ কি?
উত্তর: সি প্রোগ্রামে কন্ডিশনাল স্টেটমেন্টের প্রকারভেদ হলো: if statement, if-else statement, switch statement।
133. সি প্রোগ্রামে লুপের প্রকারভেদ কি?
উত্তর:
সি প্রোগ্রামে লুপের প্রকারভেদ হলো: for loop, while loop, do-while loop।128. প্রোগ্রামিং ভাষার সংজ্ঞা কি?
উত্তর:
প্রোগ্রামিং ভাষা হলো একটি নিয়মাবলী যা কম্পিউটারকে নির্দেশনা দেওয়ার জন্য ব্যবহৃত হয়।
129. পয়েন্টার কি?
উত্তর:
পয়েন্টার হলো একটি ভেরিয়েবল যা অন্য ভেরিয়েবলের মেমরি ঠিকানা ধারণ করে।
130. (256) এর গুণনীয়ক গুলি কি?
উত্তর: 256 এর গুণনীয়ক গুলি হলো: 1, 2, 4, 8, 16, 32, 64, 128, 256।
131. সি প্রোগ্রামে ফাংশন কি?
উত্তর:
ফাংশন হলো একটি কোডের ব্লক যা একটি নির্দিষ্ট কাজ সম্পন্ন করে এবং এটি পুনরায় ব্যবহারযোগ্য।
132. সি প্রোগ্রামে কন্ডিশনাল স্টেটমেন্টের প্রকারভেদ কি?
উত্তর:
সি প্রোগ্রামে কন্ডিশনাল স্টেটমেন্টের প্রকারভেদ হলো: if statement, if-else statement, switch statement।
133. সি প্রোগ্রামে লুপের প্রকারভেদ কি?
উত্তর:
সি প্রোগ্রামে লুপের প্রকারভেদ হলো: for loop, while loop, do-while loop।
134. ইনফরমেশন টেকনোলজির প্রভাব সম্পর্কে আলোচনা করুন।
উত্তর:
এটি আমাদের দৈনন্দিন জীবনে ব্যাপক পরিবর্তন এনেছে, যেমন যোগাযোগ, শিক্ষা, ব্যবসা, এবং বিনোদন ক্ষেত্রে। তথ্য প্রযুক্তির উন্নতির ফলে তথ্যের প্রবাহ দ্রুত হয়েছে এবং বিশ্বব্যাপী সংযোগ বৃদ্ধি পেয়েছে।
135. ডেটা কি?
উত্তর:
ডেটা হলো তথ্যের একটি সেট যা বিভিন্ন ফরম্যাটে হতে পারে, যেমন সংখ্যা, টেক্সট, ছবি ইত্যাদি। এটি প্রক্রিয়াকরণের জন্য ব্যবহৃত হয়।
136. "কি" এবং "কী" এর মধ্যে পার্থক্য কি?
উত্তর:
"কি" হলো একটি সাধারণ শব্দ যা প্রশ্ন বা অনুসন্ধানের জন্য ব্যবহৃত হয়, এবং "কী" হলো একটি বিশেষ শব্দ যা একটি নির্দিষ্ট বিষয় বা বিষয়বস্তু নির্দেশ করে।
137. সিস্টেম সফটওয়্যার কি?
উত্তর:
সিস্টেম সফটওয়্যার হলো একটি সফটওয়্যার যা কম্পিউটারের হার্ডওয়্যার এবং অন্যান্য সফটওয়্যারের মধ্যে যোগাযোগ স্থাপন করে। এটি অপারেটিং সিস্টেম এবং ড্রাইভার অন্তর্ভুক্ত করে।
138. প্রোগ্রামিং কি?
উত্তর:
প্রোগ্রামিং হলো একটি প্রক্রিয়া যার মাধ্যমে কম্পিউটারকে নির্দিষ্ট কাজ সম্পন্ন করার জন্য নির্দেশনা দেওয়া হয়। এটি বিভিন্ন প্রোগ্রামিং ভাষায় লেখা হয়।
139. অক্ষর (character) কি?
উত্তর:
অক্ষর হলো একটি মৌলিক ইউনিট যা একটি টেক্সটের অংশ হিসেবে ব্যবহৃত হয়। এটি সংখ্যা, অক্ষর, বা বিশেষ চিহ্ন হতে পারে।
140. সি প্রোগ্রামে ভেরিয়েবল কি?
উত্তর:
সি প্রোগ্রামে ভেরিয়েবল হলো একটি নামকৃত স্থান যেখানে ডেটা সংরক্ষণ করা হয়। এটি প্রোগ্রামের চলাকালীন পরিবর্তিত হতে পারে
।141. OOP কি?
উত্তর:
OOP হলো Object Oriented Programming এর সংক্ষিপ্ত রূপ। এটি একটি প্রোগ্রামিং প্যারাডাইম যা ডেটা এবং ফাংশনকে একত্রিত করে এবং অবজেক্টের মাধ্যমে সমস্যার সমাধান করে।
142. printf এবং scanf এর মধ্যে পার্থক্য কি?
উত্তর:
`printf` ফাংশন ব্যবহার করে আউটপুট প্রদর্শন করা হয় এবং `scanf` ফাংশন ব্যবহার করে ইনপুট গ্রহণ করা হয়। `printf` এর মাধ্যমে ডেটা প্রদর্শন করা হয় এবং `scanf` এর মাধ্যমে ডেটা ইনপুট করা হয়।
143. Debugging কি?
উত্তর:
Debugging হলো প্রোগ্রামের ত্রুটি খুঁজে বের করা এবং সেগুলি সমাধান করার প্রক্রিয়া। এটি প্রোগ্রামিংয়ের একটি গুরুত্বপূর্ণ অংশ।
144. সি প্রোগ্রামে ভেরিয়েবল কি?
উত্তর:
সি প্রোগ্রামে ভেরিয়েবল হলো একটি নামকৃত স্থান যেখানে ডেটা সংরক্ষণ করা হয়। এটি প্রোগ্রামের চলাকালীন পরিবর্তিত হতে পারে।
145. সি প্রোগ্রামে ফাংশন কি?
উত্তর:
ফাংশন হলো একটি কোডের ব্লক যা একটি নির্দিষ্ট কাজ সম্পন্ন করে এবং এটি পুনরায় ব্যবহারযোগ্য।
146. সি প্রোগ্রামে পয়েন্টার কি?
উত্তর:
পয়েন্টার হলো একটি ভেরিয়েবল যা অন্য ভেরিয়েবলের মেমরি ঠিকানা ধারণ করে। এটি ডেটার সরাসরি অ্যাক্সেস এবং পরিচালনার জন্য ব্যবহৃত হয়।
147. সি প্রোগ্রামে অ্যারে কি?
উত্তর:
অ্যারে হলো একই ধরনের ডেটা উপাদানের একটি সংগ্রহ যা একটি নামের অধীনে সংরক্ষিত হয়। এটি একাধিক মান সংরক্ষণ করতে ব্যবহৃত হয়।
141. OOP কি
উত্তর:
OOP হলো Object Oriented Programming এর সংক্ষিপ্ত রূপ। এটি একটি প্রোগ্রামিং প্যারাডাইম যা ডেটা এবং ফাংশনকে একত্রিত করে এবং অবজেক্টের মাধ্যমে সমস্যার সমাধান করে।
142. printf এবং scanf এর মধ্যে পার্থক্য কি?
উত্তর:
`printf` ফাংশন ব্যবহার করে আউটপুট প্রদর্শন করা হয় এবং `scanf` ফাংশন ব্যবহার করে ইনপুট গ্রহণ করা হয়। `printf` এর মাধ্যমে ডেটা প্রদর্শন করা হয় এবং `scanf` এর মাধ্যমে ডেটা ইনপুট করা হয়।
143. Debugging কি?
উত্তর:
Debugging হলো প্রোগ্রামের ত্রুটি খুঁজে বের করা এবং সেগুলি সমাধান করার প্রক্রিয়া। এটি প্রোগ্রামিংয়ের একটি গুরুত্বপূর্ণ অংশ।
144. সি প্রোগ্রামে ভেরিয়েবল কি?
উত্তর:
সি প্রোগ্রামে ভেরিয়েবল হলো একটি নামকৃত স্থান যেখানে ডেটা সংরক্ষণ করা হয়। এটি প্রোগ্রামের চলাকালীন পরিবর্তিত হতে পারে।
145. সি প্রোগ্রামে ফাংশন কি?
উত্তর:
ফাংশন হলো একটি কোডের ব্লক যা একটি নির্দিষ্ট কাজ সম্পন্ন করে এবং এটি পুনরায় ব্যবহারযোগ্য।
146. সি প্রোগ্রামে পয়েন্টার কি?
উত্তর:
পয়েন্টার হলো একটি ভেরিয়েবল যা অন্য ভেরিয়েবলের মেমরি ঠিকানা ধারণ করে। এটি ডেটার সরাসরি অ্যাক্সেস এবং পরিচালনার জন্য ব্যবহৃত হয়।
147. সি প্রোগ্রামে অ্যারে কি?
উত্তর:
অ্যারে হলো একই ধরনের ডেটা উপাদানের একটি সংগ্রহ যা একটি নামের অধীনে সংরক্ষিত হয়। এটি একাধিক মান সংরক্ষণ করতে ব্যবহৃত হয়।
Post a Comment